এই ভক্তর জীবন গড়ে দিয়েছিলেন ধোনি। জেনে নিন মানবিক ধোনির অজানা গল্প

স্পোর্টস ডেস্ক: গত সপ্তাহেই নেতৃত্বের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। তারপরই থেকেই মনখারাপ বেড়েছে রামবাবুর। আসমুদ্রহিমাচল যাকে চেনে ধোনি-ভক্ত হিসেবেই।

সচিন তেন্ডুলকরের যেমন সুধীর গৌতম, তেমনই ধোনির ডাই-হার্ড ফ্যান রামবাবু। সারা বছর গায়ে তেরঙা এঁকে গ্যালারি থেকে অবিরত পতাকা নাড়িয়ে যাওয়া! ক্রিজে যখন ধোনি-সহবাগ কিংবা ধোনি-কোহলি জুটি তখন গ্যালারিতে সুধীর-রামবাবুর পার্টনারশিপ ভারতীয় ক্রিকেটের বেশ নিয়মিত চিত্র।

মনখারাপের এই আবহেই অবশ্য রামবাবুর গলায় স্বস্তির ছোঁয়া। মোহালি থেকে ফোনে বলে দিলেন, ‘দেখবেন পুরোনো বিধ্বংসী ধোনিকে দেখতে পাবেন এবার।’ নেতৃত্বের চাপে গত কয়েকবছর ধরেই ক্রিজে সাবধানী, সতর্ক ধোনিকে দেখেছে দেশের ক্রিকেটমহল। তবে নেতৃত্বের চাপ হালকা হওয়ার পর ঘনঘন হেলিকপ্টার শট

দেখা যাবে, আশাবাদী রাম।

শেষবার দেখা হয়েছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজ চলার সময়। সেসময়ও ‘গুরু’কে দেখে আঁচ করতে পারেননি ক্যাপ্টেনশিপ থেকে সরে দাঁড়াতে চলেছেন তিনি। অধিনায়কত্ব ছাড়ার পর প্রথমবার ধোনিকে কীভাবে চিয়ার করবেন, সেটাও পরিকল্পনা করা হয়ে গিয়েছে তার। এমনিতে তেরঙা ট্যাটু থাকে তার শরীরে সর্বক্ষণ। এবার তার গায়ে বাড়তি লেখা থাকবে ‘মিস ইউ ধোনি’।

শৈশবে ভারতের অন্যান্য ছেলেদের মতই স্বপ্ন দেখতেন একদিন দেশের জার্সিতে বাইশ গজে নামবেন। পঞ্জাবের ক্লাব ক্রিকেটেও নিয়মিত খেলতেন। তবে একটা চোট লাগার পরেই স্বপ্নগুলো ভেঙে চুরমার হয়ে যায়। তারপর থেকে গ্যালারিতে খেলা দেখেই দুধের স্বাদ ঘোলে মেটানোর চেষ্টা করতেন রামবাবু। ধোনির আবির্ভাব থেকে বিশ্বক্রিকেট শাসন সবই নিজের চোখে দেখেছেন তিনি। তবে বারবার ক্রিকেটের টানে মাঠে আসার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছিল অর্থ। কোনও চাকরির সংস্থান যে ছিল না রামের।

এই সময়ই ধোনির নজরে পড়ে যান ক্রিকেটপাগল এই সমর্থক। তারপর ধোনি নিজের পকেট থেকে টাকা খরচ করে বোর্ডের ফ্রি-পাস জোগাড় করে দেন রামকে। দেশের মাটিতে ধোনির খেলা থাকলেই মুসাফির জীবন! ২০১৪-য় বাংলাদেশে টি টোয়েন্টি বিশ্বকাপের সময় ডেঙ্গু বাঁধিয়ে ভিনদেশে মরতে বসেছিলেন তিনি। সেখানেও ত্রাতা হয়ে দাঁড়ান ধোনি। নিজে গিয়ে নার্সিংহোমে ভর্তি করে দিয়ে এসেছিলেন এমএসডি। সময় পেলেই রামকে নিজের কাছে ডেকে নেন ভারতের রাঁচির হরমু রোডের বাসিন্দা।

তাই তো ধোনির নাম শুনলেই তাঁর ‘জাবরা-ফ্যান’ রাম বারবার বলেন, ‘অনেকেই ভগবান দেখেননি। আমি দেখেছি। তাঁর নাম মহেন্দ্র সিংহ ধোনি।-এবেলা






Related News

  • প্রত্যাবর্তনের মঞ্চেই যুবরাজ চরম অসম্মান করলেন তাঁর এই শুভানুধ্যয়ীকে, চমকে গিয়েছে গোটা দেশ
  • মেয়ের জন্য ৩৭ বছর বয়সী গেইলের ঘোষণা, ‘৫০ বছর বয়সেও আমি ক্রিকেট খেলবো’
  • ১৩ বছরের ফুটবলারের দাম শুনলে অবাক হতে হবে!
  • বৃষ্টি বাধায় দ্বিতীয় দিনের খেলা শেষে এগিয়ে রইলো বাংলাদেশ
  • এবার খোদ আইসিসি থেকে মিরাজের বার্তা এলো
  • সাকিবকে হিরো আখ্যা ও তার ব্যাটিং পছন্দ করেন নিউজিল্যান্ডের এই ক্রিকেট কিংবদন্তী
  • টাইগারদের ক্যাচ মিসের হিড়িক!
  • গতি ও বাউন্স দিয়ে ঘায়েল করে প্রতিশোধ নিলেন রুবেল!